অতিরিক্ত পেস্ট দাঁতের ক্ষয় ডেকে আনতে পারে

দাঁত মাজার সময় টুথব্রাশে একটু বেশি পেস্ট লাগিয়ে নিতে অনেকেই পছন্দ করেন। বেশি পেস্ট মানে মুখের ভেতর বেশি ফেনা এবং দাঁত ঝকঝকে পরিষ্কার! এই ধারণা অনেকেরই আছে। বিশেষ করে বাচ্চার দাঁত মাজানোর সময় একটু বেশি পেস্ট দেয়ার প্রবণতা অনেকেরই থাকে। কিন্তু এই ধারণার বিপজ্জ্বনক ব্যাখ্যা দিয়েছেন বিশেষজ্ঞরা। অতিরিক্ত পেস্ট দাঁতের ক্ষয় ডেকে আনতে পারে বলে সাবধান করছেন তারা।

দাঁত মাজার সময় টুথব্রাশের ব্রিসলের আগা থেকে শেষ পর্যন্ত টুথপেস্টে ঢেকে দিই আমরা। কিন্তু কখনও মনে হয়েছে যে ঠিক কতটা পেস্ট নেয়া স্বাস্থ্যকর? বিশেষ করে বাচ্চারা অতিরিক্ত পেস্ট দিয়ে দাঁত মাজলে তাদের দাঁতে খুব তাড়াতাড়ি ক্যাভিটি (ময়লা, খাদ্যকণা জমে গিয়ে সংক্রমণ হয়ে দাঁত গর্ত হওয়া) ধরে যেতে পারে। পেস্টের চটচটে উপাদানের কারণেই এটি হয়ে থাকে। তাই ছোট্ট একটা মটরশুটির দানার আকারের পেস্ট নিন, তার বেশি কখনোই নয়।

দন্ত বিশেষজ্ঞরা বলছেন যে টুথপেস্টে থাকা ফ্লু রাইডের অনেক উপকারিতা থাকলেও এটি সাবধানে ব্যবহার করা উচিত। তাই তিন বছরের বাচ্চাকে একটি চালের দানার সমান পেস্ট দিতে বলছেন বিশেষজ্ঞরা। না হলে দাঁতে ক্যাভিটি ধরে গিয়ে দাঁত নষ্ট হয়ে যাওয়া সময়ের অপেক্ষা।