একই রাতে হাজার পূরণ মেসি-রোনালদোর

প্রায় দেড় দশক ধরে একে অপরের প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। পাল্লা দিয়ে গোল করা আর নতুন নতুন রেকর্ড গড়া- দুজনেরই নিত্যদিনের অভ্যাস। তবে এবার দুজন একইরাতে পৌঁছেছেন প্রায় অভিন্ন এক মাইলফলকে।

শনিবার রাতে স্প্যানিশ লা লিগায় এইবারের বিপক্ষে খেলেছে মেসির বার্সেলোনা আর ইতালিয়ান সিরি আ’তে স্পালের মুখোমুখি হয়েছিল রোনালদোর জুভেন্টাস। স্বাভাবিকভাবেই জয় নিয়ে মাঠ ছেড়েছেন মেসি-রোনালদো দুজনেই। একইসঙ্গে দুজনের পূরণ হয়েছে দুইটি ভিন্ন ভিন্ন ১ হাজার!

স্পালের বিপক্ষে ম্যাচটি ছিলো রোনালদোর পেশাদার ক্যারিয়ারের হাজারতম ম্যাচ। স্পোর্টিং লিসবন থেকে শুরু করে পর্তুগাল জাতীয় দল, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাস- এই পাঁচ দলের হয়ে সবমিলিয়ে ১০০০টি ম্যাচ খেলেছেন রোনালদো।

পেশাদার ক্লাব ক্যারিয়ারে মোট ৮৩৬টি ম্যাচ খেলে রোনালদো করেছেন ৬২৬ গোল। জাতীয় দলের হয়ে ১৬৪ ম্যাচে গোল আরও ৯৯টি। সবমিলিয়ে ১০০০ ম্যাচে তার গোলসংখ্যা ৭২৫টি।

রোনালদোর মতো ১০০০ ম্যাচ হয়নি মেসির। তবে এইবারের বিপক্ষে ডাবল হ্যাটট্রিকের মাধ্যমে পেশাদার ক্যারিয়ারে ১০০০ গোলে অবদানের মাইলফলক পূরণ করেছেন তিনি। বিশ্বের প্রথম ফুটবলার হিসেবে এ কীর্তি গড়েছেন আর্জেন্টাইন জাদুকর।

স্প্যানিশ ক্লাব বার্সেলোনার হয়ে ৬২৫ গোল ও ২৬১ এসিস্ট এবং আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে ৭০ গোলের পাশাপাশি এসিস্ট রয়েছে আরও ৪৫টি। সবমিলিয়ে ৮৫৩টি ম্যাচ খেলে ৬৯৫ গোল ও ৩০৬ এসিস্ট এখন লিওনেল মেসির নামের পাশে।