করোনাভাইরাস: ইতালিতে দুইদিনে মৃত্যু ৭১৭ জনের

ইতালিতে রবিবার রেকর্ড মৃত্যুর পর সোমবারও ৩৪৯ জন মারা গেছে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২৩ হাজার।

করোনাভাইরাসের নতুন কেন্দ্রভূমি ইউরোপে ক্রমেই দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। বিশ্বে এখন ইতালিতেই সবচেয়ে বেশি করোনাভাইরাসে আক্রান্ত। দুইদিনে ৭শ’র বেশি মানুষের মৃত্যুতে বিপর্যস্ত হয়ে পড়েছে দেশটি।

রবিবার (১৫ই মার্চ) দেশটিতে করোনায় মৃত্যু হয় রেকর্ড ৩৬৮ জনের। আর, সোমবার (১৬ই মার্চ) মৃত্যু হয় ৩৪৯ জনের। এ পর্যন্ত দেশটিতে ২১৫৮ জন করোনাভাইরাস সংক্রমণে মৃত্যুবরণ করেছেন। সোমবার নতুন করে ইতালিতে করোনায় আক্রান্ত হন ২৪৭০ জন। তবে, এ পর্যন্ত ২৭৪৯ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

এদিকে, পরিস্থিতি সামলাতে আরও কঠোর ব্যবস্থা আরোপ করেছে জার্মানি ও ফ্রান্স। ইউরোপীয় ইউনিয়ন ছাড়া অন্য সব সীমান্ত ভ্রমণকারীদের জন্য বন্ধের ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। আর, নিত্যপণ্যের দোকান ছাড়া অন্যসব দোকান ও ভেন্যু বন্ধ করে দিয়েছে জার্মানি।

অন্যদিকে, করোনা মোকাবিলায় আগামী ১৫ দিন ১০ জনের বেশি মানুষ একসঙ্গে জমায়েত না হওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে তিনি বলেন, মারাত্মক সংক্রামক অদৃশ্য শত্রুর বিরুদ্ধে লড়াই করছে যুক্তরাষ্ট্র।

বিশ্বব্যাপী মৃতের সংখ্যা সাড়ে সাত হাজার ছাড়িয়েছে। সোমবার মৃত্যু হয় ৩৬৬ জনের। আর, নতুন করে আক্রান্ত হয় ৭২২৬ জন। বিশ্বের ১৬২টি দেশ ও অঞ্চলে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা এক লাখ ৮৯ হাজার ৬৬৮ জন। এরমধ্যে সুস্থ হয়েছেন প্রায় ৮০ হাজার ৮৭৪ জন মানুষ।