করোনা ঠেকাতে চুম্বন এড়াতে বললো ফ্রান্স ও সুইজারল্যান্ড

ছোঁয়াচে করোনাভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে গালে গাল ঠেকিয়ে চুম্বন এড়িয়ে চলতে পরামর্শ দিলেন সুইজারল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী আলিয়ান বারসেট। রোববার তার এই আবেদন প্রকাশ পেয়েছে সংবাদমাধ্যমে। একই ধরনের পরামর্শ দিয়েছেন ফরাসি স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরানও।

আমরা যেমন করমর্দনের মাধ্যমে শুভেচ্ছা বিনিময় করি তেমনি সুইজারল্যান্ড, ফ্রান্সের মতো দেশে পরস্পরের গালে গাল ঠেকিয়ে চুম্বনের রীতি রয়েছে। যেহেতু করোনাভাইরাস ভীষণ ভাবে ছোঁয়াচে, তাই এর ছড়িয়ে পড়া আটকাতে এই পরামর্শ দিয়েছেন বারসেট।

ফরাসি স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরানও একই রকম আবেদন করেছেন দেশের মানুষের কাছে। তিনি বলেছেন, করোনার ছড়িয়ে পড়া আটকাতে করমর্দনও এড়িয়ে চলাই ভাল। ভেরান বলেন, শারীরিকভাবে প্রচলিত সামাজিক যোগাযোগ কমিয়ে আনার পরামর্শ ওয়া হয়েছে। করোনাভাইরাস আমাদের অঞ্চলেও ছড়িয়ে পড়ছে এবং আমাদের অবশ্যই এর ব্যাপকতা কমিয়ে আনতে হবে।

সুইজারল্যান্ড ও ফ্রান্সের সঙ্গে উত্তরে ইতালির সীমান্ত এলাকায় রয়েছে। তিন দেশের এই এলাকায় করোনাভাইরাসের প্রকোপ ইউরোপে সব থেকে বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ঠেকাতে হাত পরিষ্কার করে ধোয়াসহ একাধিক পরামর্শ দিয়েছে এবং এর জন্য বিভিন্ন দেশের প্রশাসনকে প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করতে অনুরোধ করেছে।

উল্লেখ্য, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া ভাইরাসে বিশ্বজুড়ে ৩১১৯ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে প্রায় ৯১ হাজার মানুষ। কেবল চীনেই মৃত্যু হয়েছে ২৯৪৬ জনের। এছাড়া চীনের বাইরে মৃত্যু হয়েছে ১৭০ জনের বেশি মানুষের।