দিল্লি দাঙ্গা : নর্দমায় পাওয়া গেল আরো ৩ লাশ, এখনো নিখোঁজ অনেকে

দাঙ্গা বিধ্বস্ত উত্তর-পূর্ব দিল্লিতে আরো তিনজনের লাশ উদ্ধার হয়েছে পরিস্থিতি শান্ত হবার তিন দিন পরও। ফলে এখন পর্যন্ত দিল্লিতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৬-এ। এদিন গোকুলপুরিতে একটি ক্যানালে একজনের লাশ উদ্ধার হয় এবং ভাগিরথী বিহার ক্যানাল থেকে আরো দুজনের লাশ উদ্ধার হয়েছে বলে জানিয়েছে দিল্লি পুলিশ। এখনো বহু মানুষ নিখোঁজ বলে জানা গেছে। তাদের লাশ কোনো নর্দমা বা গলিতে পড়ে রয়েছে কেউ জানে না। খোঁজাখুঁজির ব্যাপারে দিল্লি পুলিশ ততটা সক্রিয় নয় বলে অনেকের অভিযোগ। আরো কত লাশ লুকানো রয়েছে, তা অজানা।

নাগরিকত্ব আইনের পক্ষে ও বিপক্ষে বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের মধ্য দিয়ে দিল্লিতে হিংসার সূত্রপাত। যে সময়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতে আসেন, সেই সময় উত্তপ্ত হয়ে ওঠে দেশের রাজধানী। খুব দ্রুত সেই পরিস্থিতি হাতের নাগালের বাইরে চলে যায়। তবে প্রধানমন্ত্রী মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কোনো পদক্ষেপ নেননি বলে অভিযোগ। মধ্যরাতে হস্তক্ষেপ করে দিল্লি হাইকোর্ট, পুলিশকে দ্রুত ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয় আদালত।দিল্লিতে সহিংসতার ঘটনা প্রমাণে দিল্লি পুলিশের অপরাধ দমন শাখার অধীনে দুটি বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়েছে।

সোমবার শুরু হচ্ছে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব। দিল্লির ঘটনায় পুলিশের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে কংগ্রেসসহ বিরোধীরা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ইস্তফা দাবি করবে বলেই মনে করা হচ্ছে। ফলে অধিবেশনে তুমুল হট্টগোল হবে বলে ধারণা করছে বিশেষজ্ঞ মহল।