প্রকাশ্যে সিগারেট টেনে স্বাধীনতাকে পূর্ণতা দিচ্ছেন সৌদি নারীরা!

পশ্চিমা নারীবাদীদের মতো করে সৌদি আরবের নারীরা প্রকাশ্যে ধূমপান করছেন। রক্ষণশীল সৌদিতে এ দৃশ্য এক সময় ছিল অকল্পনীয়। এখন দেশটির বিভিন্ন ক্যাফেতে দেখা যায় নারীদের ধূমপান করতে।

এমন একটি চিত্র দেখা গেছে সৌদি আরবের রাজধানী রিয়াদের একটি ক্যাফেতে। রিমা নামক ওই সৌদি নারী সেখানে বসে আশপাশ খেয়াল করে নিলেন। তারপর নিজের ইলেকট্রিক সিগারেটটা বের করলেন। মনের সুখে ধোঁয়ার মেঘ ছড়ালেন

বার্তা সংস্থা এপিকে রিমা বলেন, এভাবে প্রকাশ্যে সিগারেট খাওয়া তার সদ্য পাওয়া স্বাধীনতার অংশ। নিজের ইচ্ছামতো কাজটি করতে পারছেন বলে তিনি বেশ সুখী।

রিমার মতো আরো অনেক সৌদি নারী তাদের মুক্তির প্রতীক হিসেবে সিগারেট, শিশা পাইপ তথা ধূমপান করছেন। এক সময় অকল্পনীয় হলেও সাম্প্রতিক সময়ে এ দৃশ্য সচরাচর দেখা যায়।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিভিন্ন অর্থনৈতিক ও সামাজিক সংস্কারের কারণে দেশটিতে অনেক পরিবর্তন এসেছে। সেখানকার নারীরা পেয়েছেন নানা সুযোগ-সুবিধা। এখন সৌদিতে নারীরা গাড়ি চালাতে পারেন, স্টেডিয়ামে বসে খেলা দেখতে পারেন, যেতে পারেন কনসার্টেও।

তেলের ওপর নির্ভরশীলতা কমানোর লক্ষ্যে ২০৩০ সাল পর্যন্ত একটি সংস্কার কর্মসূচি হাতে নিয়েছেন নানাভাবে সমালোচিত বিন সালমান। তারই অংশ হিসেবে দেশটিতে বিনোদন ও পর্যটনকে গুরুত্ব দেওয়া হচ্ছে।