ফের ব্যর্থ কোহলি, হোয়াইটওয়াশের শঙ্কায় ভারত

নিউজিল্যান্ড সফরের শুরুর দিকে ভালো কাটলেও শেষ দিকে তিক্ত স্বাদ পেলেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়কের ব্যর্থতা শুরু হয়েছে মূলত তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডে থেকে। এরপর দুই ম্যাচ টেস্টের চার ইনিংসে হাফসেঞ্চুরি দূরে থাক ২০ রানেরও কোনো ইনিংস খেলতে পারেননি। আর দলনেতার ব্যর্থতাই যেন বয়ে বেড়াচ্ছে টিম ইন্ডিয়া।

তাইতো ওয়ানডে সিরিজের পর এবার টেস্ট সিরিজেও হোয়াইটওয়াশের শঙ্কায় পেয়ে বসেছে ভারতের। ঘুরে দাঁড়িয়ে কিউইদের প্রথম ইনিংসে ২৩৫ রানে অলআউট করে ৭ রানের লিডও পায় দলটি। তবে নিজেদের দ্বিতীয় ইনিংসে নেমে আবার ব্যাটিং ব্যর্থতা। দ্বিতীয় দিন শেষ করেছে ৯০ রানে ৬ উইকেট হারিয়েছে, যেখানে ৯৭ রানের লিড রয়েছে। প্রথম ইনিংসে ভারত ২৪২ রান করেছিল।

রোববার (০১ মার্চ) দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ফের কিউই পেসারদের তোপে পড়ে ভারতের টপঅর্ডাররা। বিশেষ করে ট্রেন্ট বোল্টের আগুন ঝরা বোলিংয়ের সামনে যেন দাঁড়াতেই পারছিলেন না ব্যাটসম্যানরা। সর্বোচ্চ ২৪ রান করে বোল্টের বলে বোল্ড হন চেতশ্বর পুজারা। ১৪ রান করা কোহলি কলিন ডি গ্র্যান্ডহোমের বলে এলবির ফাঁদে পড়েন।
বোল্ট ৯ ওভারে মাত্র ১২ রানে ৩টি উইকেট তুলে নেন। এছাড়া একটি করে উইকেট পান টিম সাউদি, গ্র্যান্ডহোম ও নেইল ওয়াগনার।

এর আগে প্রথম দিনে বিনা উইকেটে ৬৩ রানে শেষ করা নিউজিল্যান্ড দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নেমে আর সুবিধে করতে পারেনি। মোহাম্মদ শামি, জসপ্রিত বুমরাহদের বোলিংয়ে ধস নামে তাদের ইনিংসে। সর্বোচ্চ ৫২ রান করেন ওপেনার টম ল্যাঠাম। তবে কিউইদের ইনিংস দুশ পার করে দিতে বড় ভূমিকা রাখেন অলরাউন্ডার কাইল জেমিসন। শামির বলে আউট হওয়ার আগে তিনি ৬৩ বলে ৪৯ রান করেন।

ভারতীয় বোলারদের মধ্যে শামি সর্বোচ্চ ৪ উইকেট নেন। বুমরাহ পান ৩ উইকেট। এছাড়া রবীন্দ্র জাদেজা ২টি ও উমেশ যাদব একটি উইকেট দখল করেন।