বাচ্চা থেকে বৃদ্ধ গ্রামের প্রতিটা মানুষকে একইরকম দেখতে

বিশ্বে এমন অনেক ঘটনাই ঘটে, বিজ্ঞানে যার ব্যাখ্যা মেলে না! ভারতে রয়েছে এমন একটা গ্রাম, যেখানে প্রতিটা মানুষকে একইরকম দেখতে! অবাস্তব মনে হলেও একেবারেই সত্যি!

বেঙ্গালুরুর দক্ষিণ প্রান্তে হারাঙ্গান গ্রামের প্রতিটা বাসিন্দা কমবেশি একইরকম দেখতে! মোট ২৩৫ জন থাকেন এই গ্রামে, ছেলে-মেয়ে-বাচ্চা-বয়স্ক সবাই যেন একে অপরের যমজ… দেখলে নিজের চোখকেই বিশ্বাস করতে পারবেন না ! দূর দূরান্ত থেকে মানুষে ধেয়ে আসে এই গ্রামের বাসিন্দাদের দেখতে!

বিশেষজ্ঞরা বহু পরীক্ষা নিরীক্ষা করেছেন এই গ্রামের বাসিন্দাদের নিয়ে। জানিয়েছেন, প্রতিটি বাসিন্দার শঙ্কুকায় অর্থাৎ আইসক্রিমের কোনের আকারের নাক, মোটা গাঢ় ভ্রু, মোটা ঠোঁট। তাঁরা এও জানান, এই ঘটনাটি এককথায় ‘মিরাকল’, কীভাবে এমনটা সম্ভব হল, জেনেটিক্স-এও এর ব্যাখ্যা নেই।

বৈজ্ঞানিকরা স্থানীয় অঞ্চলের মাটি ও খাওবার জলের পরীক্ষা করেন। রিপোর্টে দেখা যায়, মাটিতে বহূল পরিমাণে প্ল্যাটিনাম ও বিসমাথ রয়েছে। এই উপাদানগুলি গর্ভবতী মহিলার গর্ভে থাকা ভ্রূণের কোষে পরিবর্তণ ঘটাতে সক্ষম। কিছু বিশেষজ্ঞের মত, এই গ্রামের বাসিন্দারা বেশিরভাগই নিজেদের পরিবারের মধ্যে বিয়ে করেন। সে কারণয়েই হতে পারে, তাঁদের একইরকম দেখতে।