ভারতে যদি আর একটাও মুসলিম নির্যাতন ও হত্যা করলে ভারত কাপাবে ‘চীন

দিল্লি ঘটনা শুনার পর চীনের প্রধানমন্ত্রী শি জিনপিং মুদির কাছে কল দিয়ে বলেন । ভারতে যদি আর একটাও মুসলিম নির্যাতন ও হত্যা করা হয় তবে ভারত কাপাবে চীন। চীনের প্রধানমন্ত্রী কল দিয়ে মুদির কাছে নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে বিক্ষোভ-সহিংসতা ও ধর্মীয় স্বাধীনতা নিয়ে আলোচনা করেন।

এদিকে মঙ্গলবার নাগরিকত্ব আইন নিয়ে দিল্লির সংঘর্ষ সৃষ্টি হয়। এরমধ্যেই সোমবার সরকারি সফরে ভারতে এসেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে তার অবস্থান জানতে চাইলে ডোনাল্ড ট্রাম্প বলেন, “আমি তা আলোচনা করতে চাই না, আমি তা ভারতের ওপর ছাড়তে চাই। আশা করি, ভারতের মানুষের জন্য তারা সঠিক সিদ্ধান্ত নেবে।”

ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে সংসদে পাশ হয় বিতর্কিত নাগরিকত্ব আইনটি। সেটিকে মুসলিম বিরোধী বলে মন্তব্য করেছেন সমালোচকরা। তারপর থেকেই শুরু হয়েছে বিক্ষোভ। দিল্লি সংঘর্ষের আগেই ২৫ জনের মৃত্যু হয়েছে।

উত্তর পূর্ব দিল্লির বিভিন্ন জায়গা থেকে সহিংসতার খবর পাওয়া গিয়েছে, কালো ধোঁয়ায় ছেয়ে গিয়েছে রাজধানীর আকাশ। এনডিটিভির তিনজন সাংবাদিক এবং একজন ক্যামেরাপার্সন সংবাদ সংগ্রহকালে আক্রমণের শিকার হয়েছেন।

মৌজপুরের একজন বলেন, “কোনও কোনও জায়গায় পুলিশের উপস্থিতি খুবই কম। হামলাকারীরা মানুষকে হুমকি দিচ্ছে, দোকানপাট ভাঙচুর করছে।”