মোদি খুবই শান্ত এবং ধার্মিক: ট্রাম্প

US President Donald Trump speaks during a joint press conference with India's Prime Minister Narendra Modi (not pictured) during a joint press conference at Hyderabad House in New Delhi on February 25, 2020. (Photo by Prakash SINGH / AFP) (Photo by PRAKASH SINGH/AFP via Getty Images)

দুই দিনের ভারত সফর শেষে মঙ্গলবার সপরিবারে আমেরিকার উদ্দেশ্যে রওনা দেন ডোনাল্ড ট্রাম্প৷ দিল্লি ছাড়ার আগে সংবাদ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘শান্ত, ধার্মিক’ বলে উল্লেখ করেন তিনি।

ট্রাম্প বলেন, ধর্মীয় স্বাধীনতা রক্ষার জন্য ‘অসামান্য কাজ’ করছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি খুবই শান্ত এবং ধার্মিক।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতীয় প্রধানমন্ত্রীর অনেক প্রশংসা করলেও দিল্লি ও ওয়াশিংটনের যৌথ বিবৃতিতে গুরুত্বের সঙ্গে স্থান পেয়েছে ‘স্বাধীনতার গুরুত্ব’, ‘সব নাগরিকের সমান অধিকার’, ‘মানবাধিকার’, ‘আইনের শাসনের’ মতো বিষয়গুলো।

কূটনীতিকরা বলছেন, ভারতের মাটিতে দাঁড়িয়ে ট্রাম্প মোদিকে ধর্মীয় উদারতার প্রতীক হিসেবে তুলে ধরলেও যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্রের চাপেই উপরোক্ত বিষয়গুলো রাখতে হয়েছে দিল্লিকে।

ট্রাম্প মুখে না বললেও বিষয়গুলো নিয়ে ভারতের সাম্প্রতিক ভূমিকায় মার্কিন ‘উদ্বেগ’ এ ভাবেই জায়গা করে নিলো যৌথ কূটনৈতিক দলিলটিতে।

দিল্লি ছাড়ার আগে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সম্মানে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে সাতটায় নৈশ ভোজের আয়োজন করেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ৷ ট্রাম্পের সঙ্গে তাঁর স্ত্রী তথা মার্কিন প্রথম লেডি মেলানিয়া ট্রাম্প ৷ ট্রাম্পের সঙ্গে তাঁর মেয়ে জামাইও হাজির ছিলেন সেই নৈশভোজে৷