১০ তরুণীকে একসঙ্গে নগ্ন করে ফিটনেস পরীক্ষা, সমালোচনার ঝড়

হাসপাতালের ক্লার্ক পদে ১০ তরুণীকে নিয়োগ দেয়া হয়েছে তিন বছর আগে। ট্রে`নিং শেষে তাদের চূ`ড়ান্ত নিয়োগের আগে ফি`টনেস প`রীক্ষা নেয়া হয়। একটি ক`ক্ষে সবাইকে বি`বস্ত্র করে এ পরীক্ষা নেয়া হয়েছে। বিষয়টি নিয়ে অ`ভিযোগ ওঠার পর ত`ন্ত কমিটি করা হয়েছে।বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) ভারতের সু`রত মি`উনিসিপাল ইন্স`টিটিউট অব মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ (এসএমআইএমইআর) হাসপাতালে এ ঘ`টনা ঘ`টেছে বলে খবর দিয়েছে আন`ন্দবাজার পত্রিকা।

খবরে বলা হয়েছে, প্রত্যে`কের আলাদা আলাদা ‘মে`ডিক্যাল ফি`টনেস টে`স্ট’ হওয়ার কথা। কিন্তু শি`ক্ষানবিশ এ তরুণীদের এক ঘরে ঢুকিয়ে ন`গ্ন করে সেই শা`রীরিক সুস্থতা ও সক্ষ`মতার প`রীক্ষা নেয়া হয়।বিষয়টি প্রকাশ হয়ে যাওয়ায় তদন্ত কমিটি গঠন করে ১৫ দিনের মধ্যে রি`পোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছেন পুর কমিশনার। অ`ভিযুক্তদের শা`স্তির আ`শ্বাস দিয়েছেন সুরতের মেয়র।

আরও পড়ুনঃবিশ্বের বিভিন্ন দেশে নানা আয়োজনের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানান প্রবাসী বাংলাদেশিরা।ফ্রান্সের বাংলাদেশ দূতাবাস এবং ফ্রান্স আওয়ামী লীগের উদ্যোগে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে ফুল দিয়ে ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। জুরিস পার্কে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন পুষ্পস্তবক অর্পণ করেন।ইতালির রাজধানী রোমে বাংলাদেশ দূতাবাসে নির্মিত শহীদ মিনারে,

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার একুশের প্রথম প্রহরে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরাও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।কানাডার মন্ট্রিয়লে একুশের প্রথম প্রহরে সার্বজনীন একুশ উদযাপন পরিষদের উদ্যোগে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়ও শহীদ দিবসের তাৎপর্য নিয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।জার্মানিতে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দূতাবাস মিলনায়তনে নানা কর্মসূচির আয়োজন করা হয়। শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনান রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদসহ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ।পর্তুগালের রাজধানী লিসবনের স্থায়ী শহীদ মিনারে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী।সৌদি আরবের বাংলাদেশ দূতাবাসে ভাষা দিবসের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ।

জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান কনসাল জেনারেল ফয়সাল আহমেদসহ অন্যান্য কর্মকর্তারা।সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবীতে বাংলাদেশ দূতাবাসে স্থানীয় সময় সকাল ৯টায় পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসূচি শুরু হয়। এরপর দূতাবাসের চার্জ দ্যা এফেয়ার্স মিজানুর রহমানের নেতৃত্বে অস্থায়ী শহীদ মিনারে পুস্প মাল্য অর্পণ করা হয়।বাহরাইনে বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূত কে এম মমিনুর রহমান দিবসের কার্যক্রম শুরু করেন। অনুষ্ঠানে রাজনৈতিক এবং সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ছাড়াও প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।